blog

INVESTOR AWARNESS PROGRAMME(IAP)

আর্থিক শিক্ষা: খারাপ অর্থের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রতিরোধ

আমাদের মধ্যে অনেকেই হয়তো আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছি এবং প্রায়শই মন্দা, ব্যাঙ্কের পতন, নোটবন্দিকরণ বা কোভিড-এর মতো মহামারীর মতো ধাক্কার সময় হারিয়ে যেতে অনুভব করেছি। অথবা এমনকি ব্যক্তিগত সংকট যেমন চাকরি হারানো বা ব্যবসায় ব্যর্থতা।

# কখনো ভেবেছেন এর কারণ কি হতে পারে?

বেশিরভাগ ক্ষেত্রেই, কীভাবে সঙ্কট-সদৃশ পরিস্থিতি মোকাবেলা করা যায় এবং আমাদের অর্থকে নিরাপদ রাখা যায় সে সম্পর্কে আমাদের জ্ঞানের অভাব।

বর্তমান অস্থির এবং দ্রুত পরিবর্তনশীল অর্থনৈতিক পরিবেশে, আর্থিক শিক্ষার অভাব ব্যক্তিগত এবং ভবিষ্যতের বৃদ্ধির জন্য বিপজ্জনক হতে পারে। আর্থিক ভবিষ্যতকে শক্তিশালী করার জন্য একজনকে অল্প বয়স থেকেই ব্যক্তিগত আর্থিক পরিকল্পনা, সঞ্চয়, ব্যাংকিং এবং বিনিয়োগের বিষয়ে সজ্জিত করা উচিত।

অর্থের জ্ঞান, সঠিকভাবে এবং সময়মত প্রয়োগ করা হলে, আপনার আয়ের স্তর নির্বিশেষে, অল্প বয়সেই আপনার দীর্ঘমেয়াদী সম্পদ সৃষ্টির যাত্রায় আপনাকে সাহায্য করতে পারে।

# আর্থিক শিক্ষা নিম্নলিখিত ব্যক্তিদের সাহায্য করতে পারে:

আর্থিক বিধিগুলি বুঝুন: অর্থ ব্যয় এবং বিজ্ঞতার সাথে বিনিয়োগ করার জন্য আমাদের কর এবং ঋণের বাধ্যবাধকতাগুলি বোঝার জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধ হওয়া উচিত। আর্থিক এবং ট্যাক্স আইন সম্পর্কে নিজেদেরকে শিক্ষিত করা আমাদের লঙ্ঘন এড়াতে সাহায্য করতে পারে।

ব্যক্তিগত অর্থের পরিকল্পনা করা: আপনার অর্থ কীভাবে পরিচালনা করতে হয় তা শিখলে আপনি আপনার বাকি জীবনের জন্য সুরক্ষিত রাখতে পারেন। অর্থ ব্যবস্থাপনা মূলত আপনার নগদ প্রবাহ এবং বহিঃপ্রবাহ সম্পর্কে একটি প্রাথমিক বোঝার অন্তর্ভুক্ত। জরুরী অবস্থার জন্য পরিকল্পনা করার পাশাপাশি এটি বৃদ্ধিতে সাহায্য করার জন্য কীভাবে একজনকে তাদের আয় বরাদ্দ করা উচিত তাও বোঝায়।