blog

50 LAKHS IN ONE DECADE

Mutual Fund: শেয়ার বাজার বিশেষজ্ঞদের মতে, SIP-তে বিনিয়োগের মাধ্যমে বার্ষিক ভাল রিটার্ন পেতে পারেন একজন বিনিয়োগকারী। তবে মানতে হবে কিছু নিয়ম।

দীর্ঘমেয়াদি বিনিয়োগে (Long Term Investment) মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ যে বেশ ভালই ফলদায়ক তা প্রায়শই বলেন বাজার বিশেষজ্ঞরা। অনেক সময় অল্প টাকা খাটিয়ে যেমন ভাল লাভ তোলা যায়, ঠিক তেমনই ঝুঁকির পরিমাণও অনেকটা কম থাকে। তবে জানেন কি মাত্র দশ বছরের জন্য কোনও মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) টাকা রেখে লাখপতি হয়ে যেতে পারেন আপনি! এক দশকের মধ্যে হাতে চলে আসতে পারে ৫০ লক্ষ টাকা। পূরণ করে ফেলতে পারবেন নিজের যে কোনও সুপ্ত বাসনা। কিন্তু, কীভাবে জয় করবেন এই পুঁজির যুদ্ধ?

বিশেষজ্ঞরা বলছেন দীর্ঘমেয়াদে ভাল রিটার্ন পেতে SIP-তে বিনিয়োগ করা যথেষ্ট লাভজনক। শেয়ার বাজার বিশেষজ্ঞদের মতে, SIP-তে বিনিয়োগের মাধ্যমে বার্ষিক ভাল রিটার্ন পেতে পারেন একজন বিনিয়োগকারী। সাধারণভাবে, ভাল কোনও মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করলে গড়ে বার্ষিক ১০ থেকে ১২ শতাংশ রিটার্ন খুব সহজে পাওয়া যায়। বিনিয়োগকৃত অর্থের পরিমাণ ও সময়সীমা হাতে অনেকটা বেশি থাকলে এই রিটার্ন আবার ছুঁয়ে ফেলতে পারে ১৫ শতাংশের গণ্ডি। উল্লেখ্য, দশ বছরে ৫০ লক্ষ আয়ের প্রসঙ্গে সেবি’র (SEBI) বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি জানিয়েছেন, “দশ বছরে ৫০ লক্ষ টাকা লাভ সহজে সম্ভব নয়। এই পরিমাণ টাকা আয়ের জন্য বিনিয়োগকারীকে চলতে হবে যথেষ্ট নিয়মমাফিক পদ্ধতিতে। প্রতি মাসে রুটিন মাফিক বিনিয়োগ করতে হবে নির্দিষ্ট SIP-তে। চলবে না কোনোরকম ঢিলেমি।”

কিন্তু প্রতি মাসে কত টাকা বিনিয়োগ করলে এই স্বপ্নকে ধরতে ছুঁতে পারবেন আপনি? এই প্রসঙ্গে জেনে রাখুন, “৫০ লক্ষের এই দৌড়ে জয়ী হতে প্রতি মাসে গড়ে ১২৫০০ টাকা SIP-তে বিনিয়োগ করতে হবে একজন বিনিয়োগকারীকে। এই পরিমাণ টাকা বিনিয়োগ করলেই বার্ষিক ১২ শতাংশ রিটার্নের মাধ্যমে দশ বছরে ৫০ লক্ষ টাকার মালিক হতে পারবেন একজন বিনিয়োগকারী। কোনও কোনও ক্ষেত্রে বার্ষিক রিটার্ন আবার ছুঁয়ে যেতে পারে ১৫ শতাংশের গণ্ডিও।”

#সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) কি?

সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল মিউচুয়াল ফান্ডের দ্বারা প্রস্তাবিত একটি পথ যেখানে একটি নিয়মিত ইন্টার-ভেল বা অন্তরে মিউচ্যুয়াল ফান্ড স্কিমে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে পারেন-ধরুন মাসে একবার বা ত্রৈমাসিক কালে একবার, এক যোগে বিনিয়োগ করার পরিবর্তে। কিস্তির পরিমাণ মাসে 500 টাকার যতো ছোট পরিমান হতে পারে এবং এটি রেকারিং ডিপোজিটের মতোই। এটা সুবিধাজনক কারণ আপনি আপনার ব্যাঙ্ককে প্রতি মাসে পরিমাণটি ডেবিট করা বা কেটে নেওয়ার স্ট্যান্ডিং ইন্সট্রাকশন বা স্থায়ী নির্দেশাবলী দিতে পারেন।

SIP ভারতীয় মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে, কারণ এটি বাজারের অস্থিতিশীলতা এবং বাজারের সময় সম্পর্কে উদ্বেগ ছাড়াই নিয়মনিষ্ঠ-ভাবে বিনিয়োগ করতে সহায়তা করে। মিউচুয়াল ফান্ডগুলির দ্বারা প্রস্তাবিত সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যানগুলি সহজেই দীর্ঘমেয়াদের জন্য বিনিয়োগের দুনিয়াতে প্রবেশ করার সেরা উপায়। দীর্ঘ মেয়াদের জন্য বিনিয়োগকরা খুবই গুরুত্বপূর্ণ যার মানে হল শেষের রিটার্নগুলি বাড়াতে, আপনাকে তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করা উচিত। সুতরাং আপনার মন্ত্র হওয়া উচিত – তাড়াতাড়ি শুরু করুন, নিয়মিত বিনিয়োগ করুন আপনার বিনিয়োগের থেকে সেরাটি পেতে।

#আমার SIP না লাম্পসাম কোনটিকে বেছে নেওয়া উচিৎ তা আমি কিভাবে বুঝবো?

SIP-এ, নাকি একটি এককালীন বিনিয়োগ (লাম্পসাম)-এ বিনিয়োগ করবেন? আপনি কোনটি পছন্দ করবেন তা নির্ভর করছে আপনার মিউচুয়াল ফান্ডের সঙ্গে পরিচিতি কতটা, আপনি যে ফান্ডটিতে বিনিয়োগ করতে চান