blog

Does long term mean less risk?

#দীর্ঘমেয়াদীর মানে কি কম ঝুঁকি?

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য যথাযথ সময়সীমার প্রয়োজন। সঠিক সময়সীমা থাকলে, কেবল যে প্রত্যাশিত বিনিয়োগ রিটার্ন প্রদান করে তা নয়, সেই সঙ্গে বিনিয়োগের ঝুঁকিও কমে যায়।

তো আমরা এই "ঝুঁকি" বলতে ঠিক কিসের কথা বলছি? সহজ ভাষায় বললে, এটি বিনিয়োগের কার্যকারিতার পরিবর্তনশীলতা, এবং সেই সাথে বিনিয়োগকৃত মূলধন ক্ষয়ের সম্ভাবনা। দীর্ঘমেয়াদী বিনিয়োগের মাধ্যমে, কয়েক বছরের কম/নেতিবাচক আয় এবং কয়েক বছরের চমকপ্রদ আয়গুলি মিলিয়ে যে গড় রিটার্ন হয় তা বেশ যুক্তিসঙ্গত করে তোলে। অতএব, আরো স্থিতিশীল দীর্ঘমেয়াদী রিটার্ন পেতে বিনিয়োগকারীরা 'প্রতি বছর ব্যাপকভাবে ওঠানামা করা রিটার্নের গড় করতে পারেন।'

প্রস্তাবিত টাইম হরাইজোন বা সময়সীমা প্রতিটি অ্যাসেট ক্লাস প্রতিটি মিউচুয়াল ফান্ড শ্রেণীর জন্য পৃথক। অনুগ্রহ করে একজন বিনিয়োগ পরামর্শদাতার সঙ্গে পরামর্শ করুন এবং বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়ার আগে স্কিম সম্পর্কিত নথিগুলি পড়ুন।

#দীর্ঘমেয়াদী বিনিয়োগের সুবিধা কি?

দীর্ঘমেয়াদী বিনিয়োগ – একটি পরামর্শ যা বহু মিউচুয়াল ফান্ড ডিস্ট্রিবিউটর বিনিয়োগ পরামর্শদাতারা নিয়মিত দিয়ে থাকেন। এটি নির্দিষ্ট মিউচুয়াল ফান্ডগুলির জন্য বিশেষভাবে সত্য - যেমন ইক্যুইটি এবং ব্যালেন্স ফান্ডস।

আসুন বুঝে নেওয়া যাক যে বিশেষজ্ঞরা কেন এই পরামর্শ দিয়ে থাকেন। দীর্ঘমেয়াদী ক্ষেত্রে আসলে ঠিক কি ঘটে? দীর্ঘমেয়াদী সময়ের জন্য বিনিয়োগের মধ্যে থাকার কি সত্যিই কোনও সুবিধা আছে?

ধরুন আপনার মিউচুয়াল ফান্ড বিনিয়োগটি একজন ভালো ব্যাটসম্যানের মতো। প্রতিটি ভালো ব্যাটসম্যানের ব্যাটিংয়ের একটি নির্দিষ্ট স্টাইল থাকে। কিন্তু একজন ভালো ব্যাটসম্যান যদি বহু বছর ধরে খেলে যেতে থাকেন তাহলে তিনি অনেক রান সংগ্রহ করতে পারেন।

আমরা "ভালো" ব্যাটসম্যানের রেকর্ডের সম্পর্কে কথা বলছি। প্রতিটি ভাল ব্যাটসম্যানকে কিছু ভাল এবং কিছু খারাপ পারফরম্যান্সের মধ্যে দিয়ে যেতে হয়। তবে তার গড় রেকর্ড দুর্দান্ত হবে।

একইভাবে, একটি ভালো মিউচুয়াল ফান্ড কিছু ওঠা নামার মধ্যে দিয়ে যেতে পারে যার মধ্যে প্রায়ই এমন কিছু কারণ থাকে যা ফান্ড ম্যানেজারের নিয়ন্ত্রণের বাইরে হয়। একজন বিনিয়োগকারী যদি দীর্ঘ সময়ের জন্য এই ফান্ডগুলির মাধ্যমে বিনিয়োগ করে থাকেন তাহলে তিনি উপকৃত হবেন।

সুতরাং, আপনার জন্য যতটা সম্ভব, দীর্ঘ সময় ধরে বিনিয়োগ করুন - বিশেষ করে ইক্যুইটি এবং ব্যালেন্সড ফান্ডে।

#এমন কোনও বিশেষ ফান্ড কি আছে যা দীর্ঘ মেয়াদের জন্য সম্পদ তৈরি করতে সাহায্য করে?