blog

Why you need an Investment Advisor

# কেন আপনার একটি আর্থিক উপদেষ্টা প্রয়োজন?

চলুন সত্যের মুখোমুখি হওয়া যাক!! আমরা এমন জিনিসগুলিতে অর্থ ব্যয় করা ঘৃণা করি যা আমরা মনে করি আমরা নিজেরাই করতে পারি। হয়তো আপনিও বিনিয়োগ সম্পর্কে মনে মনে এটাই ভাবেন। আপনি যখন নিজের অর্থ নিজেই পরিচালনা করতে পারেন, তখন কেন আপনি একজন আর্থিক উপদেষ্টাকে অর্থ প্রদান করবেন?

যদিও আর্থিক উপদেষ্টাদের সাহায্য না নেওয়া সম্পর্কে অনেক রকমের তথ্য রয়েছে। সাধারণ লোকেরা অ্যাডভাইজরি ফি/চার্জ এড়াতে চায়, অথবা তারা মনে করেন যে তারা বিনিয়োগ উপদেষ্টার খরচ কমিয়ে দেবে। সুতরাং, যখন বিনিয়োগের কথা আসে, কিছু লোক বলে, "আমি নিজেরাই সবকিছু পরিচালনা করতে পারি।" কিন্তু আপনাকে জিজ্ঞাসা করা যাক: আপনি কি আপনার নিজের এয়ার কন্ডিশনার নিজে ঠিক করেন? নিজের কম্পিউটার নিজে তৈরি করেন? আপনার নিজের চিকিৎসা নিজে করেন? না তো? আমরাও না।

আপনি একজন পেশাদার ব্যবহার করেন, কারণ তাদের আরও শিক্ষা এবং অভিজ্ঞতা রয়েছে। আপনি জানেন যে তারা কাজটি সঠিকভাবে করবে। এবং এটি আপনাকে মানসিক শান্তি দেয়। একই আপনার আর্থিক ক্ষেত্রেও প্রযোজ্য. আপনার পাশে একজন পেশাদার প্রয়োজন। কারণটা এখানে:

# কেন আপনাকে একজন আর্থিক উপদেষ্টার সাথে কাজ করতে হবে ?

এখন আপনি বুঝতে পেরেছেন যে একজন উপদেষ্টা কী করেন এবং দক্ষতার ক্ষেত্রে তারা কি কাজ করতে পারেন। আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে: কেন আমার একজন আর্থিক উপদেষ্টার প্রয়োজন? এখানে মাত্র কয়েকটি কারণ রয়েছে:

  • কারণ, তারা আপনার বিনিয়োগ পরিকল্পনার সাথে আপনার বিনিয়োগের ট্র্যাক রাখে।
  • কারণ, তারা আপনার অর্থ বিনিয়োগের চেয়েও অনেক বেশি কিছু করে।
  • কারণ, এমনকি একজন কিছু জানা মানুষেরও পেশাদারদের সাহায্য প্রয়োজন।
  • কারণ, বিনিয়োগের উপর লক্ষ্যরাখা, এবং প্রয়োজন মতো সেটির পরিবর্তনের সময়ও আপনার হাতে নেই।
  • কারণ আপনি একজন আবেগপ্রবণ প্রাণী, রিসার্চ ওপর গুরুত্ব সেই ভাবে দেওয়া হয় না।

আসুন এই কারণগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক যে আর্থিক উপদেষ্টারা কেন আপনার চিন্তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ!

১। আর্থিক উপদেষ্টারা আপনার বিনিয়োগ পরিকল্পনা ট্র্যাক রাখেঃ

আপনার বর্তমান বয়সে অবসর গ্রহণের জন্য কত টাকা সঞ্চয় করা উচিত? আপনি যদি দেরিতে বিনিয়োগ করা শুরু করেন তবে আপনি কীভাবে হারানো সময় পূরণ করবেন? আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার বিনিয়োগের পোর্টফোলিও পরিবর্তন করা উচিত? এই প্রশ্নগুলির উত্তর দেওয়ার সময় আপনার কাছে কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের মতো মনে হতে পারে, এগুলি আর্থিক উপদেষ্টার জন্য প্রাক বিদ্যালয়ের গণিতের মতো! এবং যেহেতু তারা জানে কিভাবে গণিত কাজ করতে হয়, তারা আপনাকে অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে পারে। প্রকৃতপক্ষে, জন হ্যানককের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা আর্থিক উপদেষ্টার সাথে কাজ করেন তাদের মধ্যে 70% অবসরের জন্য সঞ্চয় করার পথে বা এগিয়ে আছেন, যারা উপদেষ্টা ব্যবহার করেন না তাদের মাত্র 33% এর তুলনায়। 33% এর চেয়ে পুরো অনেক ভাল!

২। আর্থিক উপদেষ্টারা আপনার বিনিয়োগের চেয়েও অনেক বেশি কিছু করেন।

কিছু লোক মনে করে যে একজন আর্থিক উপদেষ্টার একমাত্র কাজ অর্থ বিনিয়োগ করা। যদিও এটি তাদের দায়িত্বগুলির মধ্যে একটি, এটি একমাত্র নয়। তারা আপনার সাথে বিসতৃত অন্যান্য আর্থিক কাজেও কাজ করতে পারে:

আপনার বিনিয়োগের ভারসাম্য বজায় রাখাঃ আপনার পোর্টফোলিও সম্ভবত বিভিন্ন ধরনের বিনিয়োগ নিয়ে গঠিত—মিউচুয়াল ফান্ড, বন্ড, নগদ সমতুল্য—এবং সেই বিনিয়োগগুলি আপনার অর্থের 100% সমান। উদাহরণস্বরূপ, আপনার 50% মিউচুয়াল ফান্ডে এবং বাকি 50% বন্ড বা নগদে থাকতে পারে। সময়ের সাথে সাথে আপনি অবসর গ্রহণের কাছাকাছি গেলে, আপনি আপনার সম্পদ রক্ষা করার জন্য শতাংশ পরিবর্তন করতে চাইতে পারেন। কখন এবং কীভাবে এই শতাংশগুলি পরিবর্তন করতে হবে সে সম্পর্কে একজন আর্থিক উপদেষ্টা আপনাকে পরামর্শ দিতে পারেন।

কর পরিকল্পনাঃ আপনি কি জানেন আপনার আর্থিক অবস্থার জন্য কর আইন প্রযোজ্য? বা কোন বিনিয়োগে সবচেয়ে বেশি কর দেওয়া হবে? একজন আর্থিক উপদেষ্টা এই প্রশ্নের উত্তর জানতে পারবেন। তারা জানে আপনার কোন সম্পদ আপনার করের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলবে, সেই ট্যাক্স কখন বকেয়া হবে এবং কতটা বকেয়া হবে। উপদেষ্টারা আপনাকে আঙ্কেল স্যামের সাথে ভাল শর্তে থাকতে সাহায্য করে!

এস্টেট পরিকল্পনাঃ. আপনি সম্পদ তৈরি করার সময়, আপনার একটি কাজ হল আপনার সাথে খারাপ কিছু ঘটলে সেই অর্থ কোথায় যাবে তা নির্ধারণ করা। আপনার আর্থিক উপদেষ্টা একটি এস্টেট অ্যাটর্নির সাথে কাজ করতে পারেন তা নিশ্চিত করতে যে আপনার সম্পদগুলি আপনার নির্দেশ অনুসারে বিতরণ করা হয়েছে, কিছু অনবরত প্রোবেট আদালতের উপর ভিত্তি করে নয়।

দীর্ঘমেয়াদী যত্ন পরিকল্পনাঃ অবসর গ্রহণের সময় আপনার সবচেয়ে বড় খরচগুলির মধ্যে একটি হল দীর্ঘমেয়াদী যত্ন। আপনার যদি বাড়িতে চিকিৎসা যত্নের প্রয়োজন হয় বা আপনি অস্ত্রোপচার থেকে পুনরুদ্ধার করার সময় আপনি যদি পুনর্বাসন হাসপাতালে থাকেন, আপনি আপনার অবসর তহবিলের মাধ্যমে আপনার উপলব্ধি করার চেয়ে আরও দ্রুত সঞ্চয় কমতে পারে। একজন আর্থিক উপদেষ্টা আপনাকে পরিকল্পনার এই ক্ষেত্রেও সেরা সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারেন।

খরচের কৌশলঃ আপনি যখন অবসর নেবেন, আপনার কোন বিনিয়োগের জন্য প্রতি বছর ন্যূনতম প্রত্যাহার প্রয়োজন হবে? কোন আয় স্ট্রীম আপনি প্রথমে ট্যাপ করা উচিত? আপনি যখন সঞ্চয় করা অর্থ ব্যবহার করা শুরু করেন তখন এই জাতীয় প্রশ্নগুলি গুরুত্বপূর্ণ। একজন আর্থিক উপদেষ্টা আপনাকে এই ক্ষেত্রে সেরা সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারেন।

৩। এমনকি একজন কিছু জানা মানুষেরও পেশাদারদের সাহায্য প্রয়োজন।

ডাক্তাররা নিজেরা অস্ত্রোপচার করেন না। দাঁতের ডাক্তার তাদের নিজের দাঁত টানবেন না। যে কোনো ক্ষেত্রের বিশেষজ্ঞরা তাদের সম্মানিত অন্যদের কাছ থেকে পরামর্শ নেন এবং পরামর্শ পান। এবং এটি আর্থিক পরিকল্পনার জগতেও সত্য। কারণ প্রত্যেকেরই কিছু প্রতিবন্ধকতা রয়েছে। আপনি জানেন আমরা কি সম্পর্কে কথা বলছি।

“বাজারের বিশৃঙ্খলা, মুদ্রাস্ফীতি, আপনার ভবিষ্যৎএই জিনিসগুলি নেভিগেট করতে একজন পেশাদারের সাথে কাজ করুন।“

আপনি যখন গাড়ি চালাচ্ছেন, তখন আপনার গাড়িতে এমন একটি জায়গা আছে যা আপনার দৃষ্টিশক্তিকে অবরুদ্ধ করে। এবং খুব দ্রুত লেন পরিবর্তন করলে দুর্ঘটনা ঘটতে পারে। আপনার সম্পদ পরিচালনার ক্ষেত্রেও আপনার প্রতিবন্ধকতা রয়েছে। কারো জন্য, এটা আবেগ। অন্যদের জন্য, এটি ভুল তথ্য। এবং সেই প্রতিবন্ধকতাগুলি আপনার আর্থিক পরিকল্পনায় বড় ভুলের কারণ হতে পারে। এজন্য আপনার একজন আর্থিক উপদেষ্টা প্রয়োজন।

একজন পেশাদার আপনাকে আপনার আর্থিক পরিস্থিতির একটি 360-ডিগ্রী, পাখির চোখ দিতে পারে কারণ তারা বাইরের দিকে তাকিয়ে আছে। তারা দুর্বল জায়গাগুলি দেখতে পারে যা আপনি অন্ধ হতে পারেন এবং সেগুলি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে আপনাকে পরামর্শ দিতে পারেন। আপনি যখন আতঙ্কিত হন তখন তারা মাথা ঠান্ডা রাখতে পারে এবং তার জ্ঞান-ই আপনাকে অর্থ চালনা করার বিষয়ে পরামর্শ দিতে পারে। এমনকি সেরা সেরাদেরও প্রয়োজন বিশেষজ্ঞের সাহায্য। আপনিও তাই করবেন।

৪। আর্থিক উপদেষ্টারা আপনার সময় এবং চাপ বাঁচান

আপনার সাধারণ কাজের দিন সম্পর্কে চিন্তা করুন। আপনি ঘুম থেকে ওঠার পর থেকে রাতে বালিশে মাথা ঠেকানো পর্যন্ত প্রচুর ব্যস্ত, তাই না? আসুন আমরা আপনাকে একটি সৎ প্রশ্ন জিজ্ঞাসা করি: আপনি কি সত্যিই মনে করেন যে আপনি সঠিক মিউচুয়াল ফান্ড বাছাই করতে বা সেই তহবিলের সঠিক ব্যালেন্স খুঁজে পেতে গবেষণার সময় দিতে পারেন?

ফিডেলিটি তার প্রোগ্রাম অংশগ্রহণকারীদের জরিপ করেছে, এবং তাদের মধ্যে 77% স্বীকার করেছে যে তাদের বিনিয়োগের পছন্দগুলিতে আত্মবিশ্বাসী হওয়ার জন্য তাদের কাছে সময় বা জ্ঞান নেই। আমাদের অনুমান তারা একা নন, এমনকি যদি আমাদের কাছেও সময় থাকে, আমরা সবাই চারপাশে বসে সংখ্যাতত্বের চেয়ে অনেক ভালো জিনিসের কথা ভাবতে পারি!

পেশাদার উপদেষ্টারা প্রতিদিন বিনিয়োগে গভীর ভাবে নিমজ্জিত থাকে। যদিও আপনি সংজ্ঞা খুঁজতে, সংক্ষিপ্ত শব্দ খুঁজে বের করতে এবং প্রতিবেদনের পাঠোদ্ধার করার চেষ্টা করতে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করতে পারেন, এই লোকেরা তা করবে না। তারা তাদের জিনিস জানেন. তারা অর্ধেক সময়ের মধ্যে উত্তরগুলি খুঁজে পেতে পারে কারণ এটির সাথেই তারা বসবাস করে। তারা আপনাকে অসংখ্য ঘন্টা বাঁচাতে পারে যা আপনি ফিরে পেতে পারেন না—যে সময় আপনি অন্য কোথাও কাটাতে চান।

৫। আর্থিক উপদেষ্টারা আপনার আবেগকে নিয়ন্ত্রণে রাখেনঃ

যখন স্টক মার্কেট একটি বিশাল পতন নেয় - যেমনটি ২০০৮/২০২০ সালের সময় হয়েছিল - আপনার পেট গুড়গুড়- মাথা ঘোরা শুরু হয়ে গিয়েছিলো। কেন? কারণ আপনি এই সব ক্ষেত্রে চরম আতঙ্কিত